ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

মিরপুরে সেনা সদস্য পরিচয়ে বেপরোয়া চাঁদাবাজি

রাজধানীর মিরপুরে সেনাসদস্য পরিচয় লেগুনা পরিবহন থেকে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকার চাঁদাবাজির অভিযোগ উঠেছে সেলিম নামে এক ব্যক্তির বিরুদ্ধে। এই সেলিমের অত্যাচারে অতিষ্ঠ মিরপুরের শতাধিক লেগুনা পরিবহনের মালিক- চালক ও শ্রমিকরা। চাঁদাবাদ সেলিমের এই বেপরোয়া চাঁদাবাজি ও হিংস্র থাবা থেকে মুক্তি পেতে স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করে সহযোগিতা কামনা করেছেন শতাধিক লেগুনা পরিবহনের মালিক-চালক ও শ্রমিকেরা।


লেগুনা পরিবহন বা হিউম্যান হলার। রাজধানীর স্বল্প দূরত্বের যানবাহন হিসেবে সর্বোচ্চ ঝুঁকি আর চরম ভোগান্তির অপর নাম। অপরদিকে নিকটতম যাত্রীসেবা গ্রহণ ও দ্রুত গন্তব্যস্থলে পৌছাতে বেশিরভাগ নিন্মবিত্ত ও মধ্যবিত্ত যাত্রী-সাধারনের সর্বাধিক ব্যবহৃত পরিবহনও এই লেগুনা। 


তবে রাজধানীর প্রধান সড়কগুলোতে যাত্রীবাহী লেগুনা পরিবহন চলাচলে ডিএমপির পক্ষ থেকে বিশেষ নিষেধাজ্ঞা থাকলেও বাস্তবে সেই নিষেধাজ্ঞা পালনে নেই প্রয়োজনীয় কোনো কার্যকর পদক্ষেপ। যাত্রীসেবার নামে রাজধানীতেই দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ,ফিটনেসবিহীন প্রায় ৩০ হাজার যাত্রীবাহী লেগুনা পরিবহন। 


ট্রাফিক পুলিশের নাকের ডগাতেই রাজধানীর বিভিন্ন রুটে বীরদর্পে চলছে এসব ফিটনেসবিহীন অবৈধ যাত্রীবাহী লেগুনা পরিবহন। তবে এর পেছনের কারন হিসেবে রয়েছে প্রতিমাসে চাঁদা হিসেবে আদায়কৃত কাঁড়ি কাঁড়ি টাকা। সরেজমিনে রাজধানীর মিরপুর-১,২,১১,ভাষানটেক,গাবতলী, মোহাম্মদপুরে গিয়ে দেখা গেছে,যাত্রী পরিবহনে বিভিন্ন রুটে চলছে সহস্রাধিক লেগুনা পরিবহন। যাত্রী ওঠানামায় নির্ধারিত কোনো স্টপেজ না থাকা সত্বেও ফুটপাতসহ  মূল সড়কের উপরেই বিশৃঙ্খলভাবে ডাইমেনশন,এপার ওপার,হাসান মটরস ও হর্স পরিবহনসহ কয়েকটি ব্যানারের কয়েক শতাধিক গাড়ি পার্কিং করে রাখা রয়েছে। 


এসকল হিউম্যান হলার বা লেগুনার চালক হেলপারদের বেশিরভাগই ১০ থেকে ১৫ বছরের শিশু-কিশোর! অপ্রাপ্তবয়স্ক, অদক্ষ ও লাইসেন্সবিহীন এসব চালক-হেলপারদের অনেকাংশই আবার বিভিন্ন মাদকাসক্ত। 


প্রতিটি লেগুনায় দশ জন যাত্রীধারণ ক্ষমতা থাকলেও করোনাকালে সরকারী নির্দেশনা মানার কোনো বালাইই নেই। গাদাগাদি করে তোলা হচ্ছে অধিক যাত্রী। এমনকি চালকের পাশের আসনেও দু'তিনজন যাত্রী তোলা হচ্ছে। তদুপরি সর্বোচ্চ ঝুঁকি জেনেও পেছনে ঝুলে ঝুলে যাত্রী পরিবহনের চিত্র হরহামেশাই দেখা যাচ্ছে। 


একদিকে যাত্রীরা আগে ওঠার প্রতিযোগিতা  ভিত্তিতে হুরমুর করে উঠছেন গাড়িতে। অন্যদিকে এসব শিশু-কিশোর চালকেরাও কে কার আগে যাবে কিংবা কে কাকে পেছনে আটকে সামনের যাত্রী তুলবে;পুরো সড়কজুড়ে এমন অসুস্থ প্রতিযোগিতাও চলছে সারাক্ষণ। যত্রতত্র নিয়মবহির্ভূতভাবে যাত্রী ওঠানামা ও অনিয়ন্ত্রিত গতির ফলে প্রতিনিয়তই ঘটছে সড়ক দূর্ঘটনা। প্রায়শই অসহনীয় যানযটে পথচারীদেরও নাভিশ্বাস অবস্থা সৃষ্টি হচ্ছে।


মহানগরীতে চলাচলে নিষেধাজ্ঞা থাকা সত্বেও কিভাবে তারা মহানগরীতে লেগুনা চালান এমন প্রশ্নে একরকম ক্ষিপ্ত হয়েই অতিদম্ভের সাথে এক লেগুনা চালক বললেন,জানেন এই গাড়ি কার? এই গাড়ির মালিক সেনাবাহিনীর সদস্য। তার নাম সেলিম। এই গাড়ি বন্ধ করার ক্ষমতা কারো নেই বলেই গাড়ি স্টার্ট করে সেখান থেকে দ্রুতগতিতে চলে যায় সে।


নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক ড্রাইভার জানান, মালিকেরা বিভিন্ন রুটে এসকল লেগুনা পরিবহন চালাতে এই সেলিমকে ম্যানেজ করতে বাধ্য হচ্ছেন। রাস্তায় গাড়ি চালাতে লাইন খরচ বাবদ প্রতিদিন গাড়ি প্রতি সর্বনিম্ন ৪০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত চাঁদা দিতে হয়। জিপি না দিলে রাস্তায় গাড়ি চলতে দেয়না। প্রভাবশালীদের নিয়োগকৃত আলাদা আলাদা লাইনম্যানগণ প্রতিদিন এই চাঁদার টাকা তুলে তাদের কাছে পৌছে দিচ্ছে।


সূত্রমতে, শুধুমাত্র রাজধানীর মিরপুরে চলমান সহস্রাধিক লেগুনা থেকে গাড়ি প্রতি প্রতিমাসে দেড় কোটি টাকা জিপি আদায় করা হয়। সমগ্র রাজধানীতে ৩০ হাজার লেগুনা থাকলেও বিভিন্ন রুটে প্রতিদিন গড়ে ২০ হাজার গাড়ি চলাচল করে। হিসেব অনুযায়ী সমগ্র ঢাকায় ২০ হাজার লেগুনা থেকে প্রতিমাসে ৩০ কোটি টাকার চাঁদাবাজি হচ্ছে।


অবৈধভাবে আদায়কৃত এই অর্থকে বৈধ করতে চাঁদা না বলে বরং 'জিপি' নামকরণ করা হয়েছে। রাস্তায় চলমান এসব গাড়ি থেকে প্রতিদিন আদায়কৃত বিপুল অংকের এই অর্থ সময়মতো ভাগ হয়ে বিভিন্ন হাত ঘুরে নির্ধারিত হারে পৌছে যায় ট্রাফিক পুলিশ ও স্থানীয় সংশ্লিষ্টদের কাছে। 


এবিষয়ে ট্রাফিক পুলিশের মিরপুর বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন,


এবিষয়টি মাথায় রেখে রাজধানীর সব জায়গাতেই নিয়মিত ব্যবস্থা গ্রহণ করে যাচ্ছে ট্রাফিক পুলিশ। আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে মামলা দিচ্ছি সেসকল প্রমানাদি আমার কাছে আছে। আর্থিক সুবিধার বিনিময়ে এসকল রুটে লেগুনা পরিবহন চলার অভিযোগের বিষয়টি সত্যতা নিশ্চিত হলে এসকল কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ads

Our Facebook Page